সর্বশেষ

সাকিবকে ছাড়াই চট্টগ্রামে বাংলাদেশ দল

প্রকাশ :


২৪খবর বিডি : ' গতকাল দুপুরে ঢাকায় পা রেখেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। অন্যদিকে রাতেই চট্টগ্রামে পৌঁছেছে টাইগাররা। তবে সঙ্গে আসেননি বাংলাদেশের অন্যতম তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। তিনি ঈদের ছুটি কাটাচ্ছেন পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে। দলের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, তিনি অনুশীলনে যুক্ত হবে আরও দুইদিন পরে।
*  আজ থেকে সাগরিকায় লঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রস্তুতি শুরু করবে মুমিনুল হক সৌরভের দল। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা থেকে চট্টগ্রামের পথে আকাশে উড়ে বাংলাদেশ দল। জানা গেছে, ছুটি কাটিয়ে টাইগার শিবিরে যোগ দিয়েছেন দলের সব ক্রিকেটার ও দেশি-বিদেশি কোচিং স্টাফ। তবে আজ তারা অনুশীলন শুরু করলেও পাচ্ছেন না সাকিবকে। এ ছাড়াও স্কোয়াডে পরে যুক্ত হওয়া মোসাদ্দেক হোসেন সৈকতও আসছেন না।


* তিনি বিকেএসপিতে খেলবেন প্রস্তুতি ম্যাচ। একটি সূত্র জানায়, ‘সাকিব এখনো পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে। সবকিছু ঠিক থাকলে দু’দিনের মধ্যেই দলের সঙ্গে যোগ দিবেন তিনি। তবে তিনি এখনো নিশ্চিত করেননি যে কবে নাগাদ ঢাকায় পা রাখবেন। আর মোসাদ্দেক প্রস্তুতি ম্যাচ খেলে আসবে।’ তবে জানা গেছে, দলের সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল, মুশফিকুর রহীমরা আজ থেকেই অনুশীলন শুরু করবে সাগরিকায়।
' শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত ২২ টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে সফরকারীদের বিপক্ষে মাত্র ১টি জয় ৪ ড্র-ই টাইগারদের এখন পর্যন্ত অর্জন। তবে একমাত্র জয়টি এসেছে লঙ্কানদের মাটিতে ২০১৭ তে টাইগারদের শততম টেস্ট ম্যাচে। তার মানে নিজের মাঠে এখন পর্যন্ত জয়ের দেখা সোনার হরিণ হয়ে আছে। চার ড্রর দুটি দেশের মাটিতে। দুটিই এসেছে চট্টগ্রামের মাটিতে। টাইগাররা এই ভেন্যুতে এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে যার ৬টিতেই হার দেখেছে টাইগাররা। অন্যদিকে দেশে-বিদেশে টেস্ট খেলায় নিজেদের প্রমাণ করতে ব্যর্থ টাইগাররা। ধারাবাহিকভাবে দল ভালো করতেই পারছে না এই ফরম্যাটে।'

 

'' সাকিবকে ছাড়াই চট্টগ্রামে বাংলাদেশ দল ''


 টেস্ট চ্যাম্পিয়নশিপের ১২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান অষ্টম স্থানে। ৬ ম্যাচের  পাঁচটিতেই হার ও একটি জয় মিলেছে। এখনো সামনে কঠিন চ্যালেঞ্জ। যে কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি স্পেশালিস্ট দল গড়ার কথাই ভাবছেন। যারা এই ফরম্যাটের জন্য যোগ্য তাদের নিয়ে দল গড়ার কথা জানিয়েছেন তিনি। পাপন বলেন, ‘সমস্যা হচ্ছে আমাদের যারা নাকি টেস্ট খেলছে, তাদের বেশির ভাগই ঘরোয়া ক্রিকেটে লঙ্গার ভার্সন খেলে না। ওই অভ্যাসটা তো নেই। সো নিশ্চিতভাবে এটা তো হতেই পারে। এখন যে টানা কর্মসূচি আমাদের বিরতিই তো নাই। মানে ইচ্ছা করলেও তো আমরা ওদেরকে খেলাতে পারবো না। মানে না হলে তো আমাদের ঘরোয়া ক্রিকেটই বন্ধ করে রাখতে হবে। এখন এটা ছাড়া উপায় নেই যে আমাদের টেস্টের জন্য আলাদা কয়েকটা টেস্ট স্পেশালিস্ট তৈরি করা। কারণ এই ফরম্যাটে এতগুলো খেলা আসলেই সবার পক্ষে সম্ভব না।’
* বাংলাদেশের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশনে দুই ম্যাচের সিরিজ খেলবে সফরকারী শ্রীলঙ্কা। চরম আর্থিক দুর্ভোগ পোহাচ্ছে দেশটি। রাজনৈতিক অস্থিতিশীলতায় অবস্থা হয়ে উঠেছে আরও নাজুক। জরুরি অবস্থা জারি করা হয়েছে। এসবের মধ্যেই গতকাল ১২.১৫ মিনিটে ঢাকায় পা রাখে শ্রীলঙ্কা ক্রিকেট দল। যদিও তাদের আসার কথা ছিল বেলা সাড়ে ১১টায়। বিমানবন্দর থেকে লঙ্কান দল সোজা চলে যায় রাজধানী ঢাকার হোটেল সোনারগাঁওয়ে। এই সিরিজে কোনো বায়োবাবল না থাকলেও প্রত্যেক ক্রিকেটারকে দিতে হবে কোভিড-১৯ পরীক্ষা। রিপোর্ট নেগেটিভ আসলে সফরকারীরা অনুশীলন শুরু করবে। ১০ ও ১১ই মে খেলবে প্রস্তুতি ম্যাচ।   * ইংল্যান্ড কোচের চাকরি হারানোর পর গত মাসে শ্রীলঙ্কা কোচের দায়িত্ব নেন  ইংলিশ কোচ সিলভার উড। এ মাসে বাংলাদেশ সফর দিয়ে তার লঙ্কান মিশন শুরু হচ্ছে। তার আগে সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কা দল নিয়ে নিজের চিন্তা-ভাবনা জানিয়েছেন তিনি। ১৫ই মে চট্টগ্রামে শুরু হবে প্রথম টেস্ট। ঢাকায় দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৩শে মে থেকে। সামনে টেস্ট সিরিজ তাই সিলভার উড বলেন, ‘রান করার মানসিকতাও লাগবে। রান করাটাই আসল, ব্যাটিং অর্ডারকে সেটাই করতে হবে। যেন তারা ইনিংস গড়ে বড় রান করতে পারে। অবশ্যই প্রথম ইনিংসে, বোলাররা তাতে লড়াইয়ের পুঁজি পাবে। এটা এমন কোনো জটিল ব্যাপার না।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত